30/09/2024

SkbTv Channel Bangla News

নতুন এই নিয়মে টিকিট যার ভ্রমণ তার, বাংলাদেশ রেলওয়ের এমন উদ্যোগকে অনেকে স্বাগত জানালেও অনেকেই পড়ছেন ভোগান্তিতে। একজনের টিকিটে অন্যজন ভ্রমণ করলে খাটতে হবে জেল, গুনতে হবে আর্থিক জরিমানা। নতুন এই নিয়মে ট্রেন যাত্রা থেকে বঞ্চিত হচ্ছেন প্রান্তিক যাত্রীরা।

Spread the love

টিকিট যার ভ্রমণ তার, বাংলাদেশ রেলওয়ের এমন উদ্যোগকে অনেকে স্বাগত জানালেও অনেকেই পড়ছেন ভোগান্তিতে। একজনের টিকিটে অন্যজন ভ্রমণ করলে খাটতে হবে জেল, গুনতে হবে আর্থিক জরিমানা। নতুন এই নিয়মে ট্রেন যাত্রা থেকে বঞ্চিত হচ্ছেন প্রান্তিক যাত্রীরা।

যে সব যাত্রীদের অনলাইনে টিকিট কাটার সুযোগ নেই বা অনলাইনে টিকিটের মূল্য পরিশোধের উপায় নেই তারা এতদিন অন্যের সাহায্যে টিকিট সংগ্রহ করছিলেন। নতুন নিয়ম অনুযায়ী ভ্রমণকারীর নামেই কাটতে হবে টিকিট, সঙ্গে রাখতে হবে জাতীয় পরিচয়পত্র। টিকিটের সাথে জাতীয় পরিচয়পত্রের নামে মিল না থাকলে ভ্রমণ করতে দেয়া হবে না। ফলে টাকা দিয়ে টিকিট কেটেও স্টেশনে প্রবেশ করতে পারেন নি অনেকে। একটি পরিচয়পত্র দিয়ে একসাথে সর্বোচ্চ চারটি টিকিট কাটা যাবে সেক্ষেত্রে আইডি কার্ডের মালিক সাথে থাকলে বাকিদের পরিচয়পত্রের দরকার হবে না। ১৮ বছরের নীচের যাত্রীদের জন্ম নিবন্ধনপত্র দিয়ে টিকিট সংগ্রহ করতে হবে। এক আইডি দিয়ে সপ্তাহে দুইবার টিকিট কাটা যাবে, কারও তিনবার দরকার হলে খোলা নেই বিকল্প পথ।

নতুন এই নিয়মে টিকিট হস্তান্তরকারীকে তিনমাসের জেল, টিকিটের সমপরিমান অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত করার কথা বলা হয়েছে। একইভাবে ভ্রমণকারীকেও গুনতে হবে টিকিটের সমপরিমান অর্থদণ্ড। আরো পড়ুনঃ নতুন নিয়মে ট্রেনের টিকিট-ভ্রমণ করবেন যেভাবে কমলাপুর স্টেশন ম্যানেজার আমিনুল হক বলেন, কালোবাজারি থেকে যারা টিকেট কাটছে তাদের চিহ্নিত করে এনআইডিগুলো ব্লক করে দেয়া হবে। আন্তঃনগর ট্রেনগুলোর এমন নীতি কার্যকর হলেও লোকাল, মেইল ও কমিউটার ট্রেনগুলোতে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা নেই। সেক্ষেত্রে এগুলোর টিকিট বিক্রির ব্যাপারে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি বাংলাদেশ রেলওয়ে।

About The Author


Spread the love