01/10/2024

SkbTv Channel Bangla News

Bangladesh's Najmul Hossain Shanto (C) celebrates after scoring a century (100 runs) during the first day of the first Test cricket match between Sri Lanka and Bangladesh at the Pallekele International Cricket Stadium in Kandy on April 21, 2021. (Photo by ISHARA S. KODIKARA / AFP)

তাকে নিয়ে হাস্য-রসে কখনোই মনোযোগ দেননি শান্ত

Spread the love

বয়সভিত্তিক ক্রিকেট থেকে নিজস্ব কাঠামোর মাধ্যমে যত্ন করে গড়ে তোলা হয়েছে নাজমুল হোসেন শান্তকে। বিসিবির সব স্তরের দলেই খেলেছেন রাজশাহীর ছেলে শান্ত। ঘরোয়া ক্রিকেটে ধারাবাহিকভাবে রান করেই জাতীয় দলে এসেছেন। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে নিজেকে মেলে ধরতে পারছিলেন না। যার কারণে সমালোচিত হয়েছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রলের শিকার হয়েছেন এ তরুণ।এতকিছুর পরও নির্বাচকরা আস্থা হারাননি, নিয়মিত সুযোগ দিয়ে গেছেন শান্তকে। অবশেষে নির্বাচকদের আস্থার প্রতিদান দিলেন ২২ বছর বয়সী এ ব্যাটসম্যান। ক্যান্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করেছেন শান্ত। সপ্তম টেস্টেই তিন অঙ্কের ম্যাজিক ফিগার পেয়ে গেলেন তিনি।

দিন শেষে সংবাদ সম্মেলনে শান্ত বলেছেন, তাকে নিয়ে হওয়া সমালোচনা, হাস্য-রসে কখনোই মনোযোগ দেননি। বড় ইনিংস খেলতে পারবেন, রান করতে পারবেন এমন বিশ্বাস বুকে নিয়ে এগিয়ে গেছেন। গত কয়েক মাসে কঠোর পরিশ্রমের ফল পেয়েছেন তিনি।

ক্যান্ডিতে শান্ত’র সেঞ্চুরিতেই দিন শেষে ২ উইকেটে ৩০২ রান তুলেছে বাংলাদেশ। শান্ত অপরাজিত আছেন ১২৬ রানে। সবুজ উইকেটে দিনভর অসাধারণ ধৈর্য্য নিয়ে ব্যাটিং করেছেন তিনি। বল খেলেছেন ২৮৮টি, যেখানে ১৪টি চার ও ১টি ছয় মেরেছেন। গতকাল দিনের দ্বিতীয় ওভারে উইকেটে এসেছিলেন তিনি। তিন নম্বরে নেমে তামিমের সঙ্গে গড়েছেন ১৪৪ রানের জুটি। পরে অধিনায়ক মুমিনুলের সঙ্গে ১৫০ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন রয়েছেন শান্ত।

আগের ছয় টেস্টে তার সর্বোচ্চ ইনিংস ছিল গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে ৭১ রান। ক্যান্ডিতে নিজের প্রতিভার প্রমাণ দিয়েছেন। যদিও শান্ত মনে করেন, নিজেকে প্রমাণের কিছু নেই। গতকাল তিনি বলেছেন, ‘নিজেকে প্রমাণ করার কিছু নেই। আমার বিশ্বাস ছিল যে আমি রান করতে পারব। কারণ গত পাঁচ-ছয় মাসে আমি অনেক পরিশ্রম করেছি। হ্যাঁ ফল আসেনি, কিন্তু ওই বিশ্বাসটা ছিল যে আমি বড় রান করতে পারব।

রান পেলেও খুব উচ্ছ্বসিত নন শান্ত। মনে রেখেছেন, ম্যাচের বিচারে তার আরও কাজ বাকি রয়েছে। তিনি বলেছেন, ‘আমার বিশ্বাস ছিল আমি বড় রান করতে পারি। কাজেই খুব বেশি এক্সাইটেড হওয়ার কিছু নেই। আরও ব্যাটিং বাকি আছে কাজেই যত লম্বা করা যায়।’

দেশ জুড়ে তাকে ঘিরে হওয়া সমালোচনাকে ইতিবাচক ভাবেই নিচ্ছেন শান্ত। তিনি বলেন, ‘সত্যি কথা বলতে আমাকে নিয়ে কি হয়েছে আমি খুব একটা দেখিনি, শুনেছি পারিবারিক বন্ধুদের কাছ থেকে যে এরকম হচ্ছে। কিন্তু আমার মনে হয় সবাই আমার কাছ থেকে অনেক আশা করে যে আমি হয়তবা ভাল করতে পারি, বা ভাল করার সামর্থ্য আছে। এইজন্য হয়ত মানুষ এইগুলা করে।

About The Author


Spread the love