30/09/2024

SkbTv Channel Bangla News

সাগরে আটকা এলএনজিবাহী কার্গো, গ্যাস সঙ্কটের শঙ্কা

Spread the love

সাগরে আটকা এলএনজিবাহী কার্গো, গ্যাস সঙ্কটের শঙ্কা

বৈরী আবহাওয়ার কারণে কয়েকদিন ধরে এলএনজিবাহী কার্গো বঙ্গোপসাগরে আটকা থাকায় রোববার (১৩ জুন) এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) রি-গ্যাসিফিকেশনের মজুত কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। এ অবস্থা অব্যাহত থাকলে দেশে তীব্র গ্যাস সঙ্কট দেখা দিতে পারে।
পেট্রোবাংলা সূত্রে এমন তথ্য জানা গেছে।
রোববার পেট্রোবংলার একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, ৯ জুন থেকে কয়েকবার চেষ্টা করেও কাতার থেকে ১ লাখ ৩৮ হাজার কিউবিক মিটার এলএনজি নিয়ে আসা কার্গোর সঙ্গে এলএনজি টার্মিনালের সংযোগ করা সম্ভব হচ্ছে না।
এই খারাপ আবহাওয়া যদি আরও ৩ দিনের বেশি অব্যাহত থাকে তাহলে এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে শূন্য হয়ে যেতে পারে। এতে সারা দেশে গ্যাসের তীব্র সঙ্কট দেখা দিতে পারে বলেও জানাচ্ছেন কর্মকর্তারা।
তারা জানান, এলএনজি রি-গ্যাসিফিকেশন কমে যাওয়ায় সারা দেশের প্রাকৃতিক গ্যাস সরবরাহ প্রায় ৩ হাজার এমএমসিএফডিতে নেমে আসে আজ।
আজ আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে।
সমুদ্রবন্দরগুলো এবং উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকার উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
শনিবারও (১২ জুন) সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত ছিল।

About The Author


Spread the love