01/10/2024

SkbTv Channel Bangla News

ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কারণ জানাল ভারত ভুলবশত পাকিস্তানে

Spread the love

বিমানবাহিনীর গ্রুপ ক্যাপ্টেন পর্যায়ের এক অফিসারের ভুলেই ভারতীয় ক্ষেপণাস্ত্র লক্ষ্যভ্রষ্ট হয়ে পাকিস্তানের মাটিতে আছড়ে পড়েছিল বলে জানা গেছে।
বুধবার ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সূত্রে ইন্ডিয়া টুডে এ খবর জানিয়েছে। গত ৯ মার্চ ওই দুর্ঘটনার পর এয়ার ভাইস মার্শাল পর্যায়ের এক অফিসারের নেতৃত্বে তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটি মঙ্গলবার রিপোর্ট জমা দিয়েছে। রিপোর্টে ওই ক্যাপটেন পর্যায়ের অফিসারের ভুল সিদ্ধান্তকে দায়ী করা হয়েছে।
ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গত ৯ মার্চ নিয়মিত রক্ষণাবেক্ষণের কাজ চলাকালে দুর্ঘটনাবশত একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষিপ্ত হয়ে যায়। প্রযুক্তিগত ত্রুটির জন্যই ওই ঘটনা ঘটে। ভারত ইতোমধ্যেই ঘটনায় উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে।
গত ১৫ মার্চ রাজ্যসভায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ বলেন, অসতর্কতাবশত ঘটে যাওয়া ওই ঘটনাটি সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে। এ বিষয়ে উচ্চপর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।
ঘটনার পরেই হরিয়ানার ওই ক্ষেপণাস্ত্র ঘাঁটির সুরক্ষা ও প্রযুক্তি ব্যবস্থা পরীক্ষা করে হয়েছে জানিয়ে রাজনাথ বলেন, আমরা সমরাস্ত্রের সুরক্ষা ব্যবস্থাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকি।
শব্দের চেয়েও দ্রুতগতিতে ভারত থেকে উড়ে আসা একটি ‘উড়ন্ত বস্তু’ তাদের দেশের জমিতে আছড়ে পড়েছে বলে এর আগে অভিযোগ জানায় পাকিস্তান।
পাকিস্তানের সেনাবাহিনী দাবি করেছিল, দেশটির খানেওয়াল জেলার মিয়া চান্নু এলাকায় ওই উড়ন্ত বস্তুটি আছড়ে পড়ে। ওই উড়ন্ত বস্তুর আঘাতের ফলে সেখানকার কিছু বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে অভিযোগ করে দেশটির সেনাবাহিনী। এই ঘটনায় ভারতের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদও জানায় পাকিস্তান।

About The Author


Spread the love